সম্পর্ক উন্নয়নে বাদশাহ সালমান ও এরদোয়ানের ফোনালাপ

সৌদি আরবের জি টুয়েন্টি শুরুর ঠিক আগ মুহূর্তে বিশেষ ফোনালাপে কথা বলেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ফোনালাপে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও আলোচনার মাধ্যমে অমীমাংসিত সমস্যার সমাধানের কথা হয়।

গতকাল শুক্রবার (২০ নভেম্বর) ফোনালাপে সৌদি বাদশাহ এরদোয়ানকে জি টুইয়েন্টি সামিট-এ অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ-এর সূত্রে রয়টার্স এ খবর নিশ্চিত করে।

এক বিবৃতিতে তুরস্কের প্রেসিডেন্সি বিভাগ জানায়, ‘দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার দ্বার উম্মুক্ত রাখতে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান ও বাদশাহ সালামান। এছাড়াও উভয়ের মধ্যে জি টুইয়েন্টি সামিট নিয়ে কথা হয়।’

উল্লেখ্য, সৌদি আরব ২১-২২ নভেম্বর ভার্চুয়াল জি টুয়েন্টি সামিট-এর আয়োজন করে। ইউরোপীয় ইউনিয়নসহ মোট ২০ সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক সংগঠন ‘গ্রুপ টুয়েন্টি’-এর অন্যতম সদস্য রাষ্ট্র সৌদি আরব ও তুরস্ক।

বেশ কয়েক বছর যাবত সৌদি আরব ও তুরস্কের মধ্যে পররাষ্ট্র নীতি ও ইসলামী রাজনৈতিক দল নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। বিশেষত ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সৌদি সাংবাদিক জামাল খাশোগজি নিহতের পর দেশ দুটির মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটে।

তাছাড়া প্রায় বছর খানেক যাবত সৌদি ও তুর্কি ব্যবসায়ীরা লক্ষ্য করে যে সৌদি আরব অঘোষিতভাবে তুরস্ক থেকে পণ্য আমদানি বন্ধ করছে। তুরস্কের প্রথম সারির বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সৌদি আরবকে গত মাসে বাণিজ্য সম্পর্ক উন্নয়নের আহ্বান জানায়।

সূত্র : রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *