করোনাভাই’রাস: সারাদেশে একযোগে আযানের ধ্বনি

মহামা’রী আকার ধারণ করেছে করোনাভাইরাস। এই ভাইরাস থেকে মুক্তি লাভের আশায় বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা বৃহস্পতিবার (২৬ মার্চ) দিবাগত রাত ১০ টা থেকে সারাদেশে একযোগে আযানের ধ্বনি ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখরিত করে তুলেছে।

শুধুমাত্র বিভিন্ন মসজিদের থেকে নয় প্রতিটি মানুষের ঘর থেকে ভেসে এসেছে ‘আল্লাহু আকবর’ ধ্বনি। অনেকের জানা ছিল না বলে অসময়ে আযানের শব্দ শুনে আতঙ্কিত হয়ে পড়েছিল। কেননা মুসলমানদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী ভূমিকম্প হলেও আযান দিয়ে থাকেন।

পবিত্র হাদীস শরীফে আছে, কোন গ্রামে যখন আযান দেওয়া হয় তখন মহান আল্লাহতালা সেই দিন ওই গ্রামকে তার আজাব থেকে নিরাপদে রাখেন। আযান প্রকৃতপক্ষে ইসলামের মৌলিক ইবাদত নামাজের দিকে মানুষকে আহবান করে। আযানের মাধ্যমে আল্লাহর রহমত বর্ষিত হয়, বিপদ ও আজাব দূরীভূত হয়।

ইসলামী শরীয়া অনুযায়ী মহামারীর সময় আযান দেওয়া মুস্তাহাব। কারণ, মহামা’রীর কারণে জনমনে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে যার ফলে জনগণ উদ্বিগ্ন থাকে, ভীতি ও ত্রাসের সৃষ্টি হয় এমন পরিস্থিতিতে আযান আত্মার প্রশান্তি ও ভয় দূর করে। আজ চট্টগ্রামের প্রতিটি মসজিদ এবং মুসলমানদের বাড়ি থেকে আযানের ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছিল নগরবাসী।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *